ইউরিন ইনফেকশন এর লক্ষণ ও তার প্রতিকার

0
131
ইউরিনে ইনফেকশন পরিচিত একটি সমস্যা। গরমের সময়ে এ সমস্যা বেড়ে যাওয়ার প্রবণতা বেশি থাকে। সাধারণত পুরুষের তুলনায় এই অসুখের প্রবণতা নারীদের বেশি। আর আমাদের দেশে বিভিন্ন অসুখের জীবাণু বাতাসে ভেসে বেড়ায়। পরিষ্কার-পরিচ্ছন্নতা ও সঠিক জ্ঞানের অভাবে বেড়ে যায় ইউরিন ইনফেকশনের মাত্রা।
জেনে নিন ইউরিন ইনফেকশনের প্রধান সমস্যাগুলো…
১) জননতন্ত্রের ইনফেকশন।
২) দীর্ঘ সময় যাবত্ মূত্র ত্যাগ না করা বা আটকে রাখা।
৩) একবার ইউরিনে ইনফেকশন হলে আবারও হওয়ার আশঙ্কা থাকে, যদি সঠিক সময়ে চিকিত্সা না হয়।
৪) যাঁরা জল খুব কম খান, পরিষ্কার-পরিচ্ছন্নতা বজায় রাখতে পারেন না, দিনের পর দিন এ সমস্যা চলতেই থাকলে, তাঁদের ইউরিনে ইনফেকশন হয়।
ইউরিনে ইনফেকশনের জন্য দায়ী প্রধান ব্যাকটেরিয়া হলো ই কোলাই। এই ব্যাকটেরিয়া পাকস্থলী ও খাদ্যনালিতে থাকে। রোগ প্রতিরোধের ক্ষমতা কমে গেলে এই ব্যাকটেরিয়া জননতন্ত্রে বাসা বাঁধতে পারে। একজন নারী বা পুরুষ সঠিক সময়ে মূত্র ত্যাগ না করে, ঘণ্টার পর ঘণ্টা আটকে রাখে, তখন ই কোলাই দ্রুত আক্রমণ করে।
৫) বড় কোনো অস্ত্রোপচারের পরে ক্যাথেটার (মূত্র নির্গমনের জন্য দেওয়া বিশেষ ধরনের নল) দেওয়া থাকে। ক্যাথেটার দীর্ঘদিন থাকলে এবং সঠিকভাবে পরিষ্কার না করলেও ইউরিনে ইনফেকশন হয়। যাঁদেরকে ডায়াপার পরে হাসপাতালের বিছানায় শুয়ে থাকতে হয়, তাঁদেরও এ সমস্যা হতে পারে।
৬) একাধিক নারী-পুরুষের সঙ্গে শারীরিক সম্পর্ক, স্যাঁতসেঁতে জায়গায় বসবাস, অতিরিক্ত নোংরা টয়লেট ব্যবহার করা, নিয়মিত স্নান না করা, যৌন রোগে আক্রান্ত বা রোগীদের ইউরিনে ইনফেকশন হওয়ার আশঙ্কা খুব বেশি।
৭) কিডনি বা জননতন্ত্রের কোথাও পাথর থাকলেও এ সমস্যা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here